About BATIP

BATIP is an international non-profit association dedicated to developing, supporting and promoting aquaculture and, especially and specifically, technology and innovation in aquaculture in Bangfladesh so as to:

  • Establish a strong relationship between aquaculture and the consumer
  • Assure a sustainable aquaculture industry
  • Consolidate the role of aquaculture in society

BATIP has been designed to include all members of the Bangladesh aquaculture value chain, from suppliers through producers to processors within the profession, accompanied by leading research groups and key representative organisations.

দক্ষিণ-পূর্ব এশিয়াতে মাছ চাষের টেকসই সমাধান লক্ষ্যে বহু সুফলভোগীদের অবদানের মাধ্যমে আন্তর্জাতিক সমন্বয় (EURASTiP)

Promoting Multi-stakeholder Contributions to International Cooperation on Sustainable Solutions for Aquaculture Development in South East Asia.

(EURASTiP)

প্রতিদ্বন্ধিতা (চ্যালেঞ্জ):
বর্তমানে বিশ্বব্যাপী সমুদ্রজাত খাদ্য নিরাপত্তা, নিরাপদ ও টেকসইভাবে মৎস্য উৎপাদন করা এক বিরাট চ্যালেঞ্জ। ক্রমবর্ধমান সমুদ্রজাত খাদ্য চাহিদা মোকাবেলার জন্য আগামী দশকে মৎস্য উৎপাদন ব্যাপক হারে বাড়াতে হবে। ইউরোপ প্রায় ৭০% সমুদ্রজাত খাদ্য আমদানী করে, যার অধিকাংশ আসে দক্ষিণ পূর্ব এশিয়া থেকে। দক্ষিন-পূর্ব এশিয়া হচ্ছে বিশ্বের বৃহত্তম মাছ উৎপাদন এলাকা। এই উভয় অঞ্চলের মানুষের একটি দৃঢ় ইচ্ছা একত্রে কাজ করে একটি টেকসই সমাধানের পথ বের করা। বিশেষতঃ প্রযুক্তিগত নতুন নতুন ধারনা, সম্পদ দক্ষতা ও পারিবেশিক প্রভাব কমিয়ে সাদৃশ্যগত মানদন্ডের মাধ্যমে বাজারজাতকরন।

প্রকল্পের লক্ষ্যঃ
ইউরোস্টিপ এর লক্ষ্য হচ্ছে ইউরোপীয়ান- এশিয়ান অ্যাকুয়াকালচার টেকনোলজী এন্ড ইনোভেশান প্লাটফর্ম অর্থাৎ আন্তর্জাতিক বহুমাত্রিক সুফলভোগী এর কার্যμম শুরু করা । এই নতুন কলাকৌশলের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার টেকসই মৎস্য উৎপাদনের ক্ষেত্রে আন্তর্জাতিক সমন্বয় আরো বাড়াবে। এ অঞ্চলের সুফলভোগীদের শিক্ষা , গবেষণা, ভ্যেলু চেইন ও নীতি নির্ধারনী পদ্ধতির ফলপ্রসু আলোচনা হবে ।

কাংখিত ফলাফলঃ

  • প্রধান মাৎস্য উৎপাদনকারী দেশ সমুহের মধ্যে (থাইল্যান্ড, ভিয়েতনাম, বাংলাদেশ) পরীক্ষামুলক জাতীয় বহু সুফলভোগীদের প্লাটফর্ম তৈরী করা- যা দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যদেশ সমুহের জন্য আদর্শ (মডেল) হিসেবে কাজ করবে।
  • মাছ চাষের স্থান নির্ধারনে, পশু স্বাস্থ্য, নিরাপদ খাদ্য উপাদান ও খামার পরিচালনায় সাধারন মানদন্ডের উনড়বয়নের জন্য সুপারিশমালা প্রনয়ন।
  • ইউরোপ ও এশিয়ার মধ্যে মাছ চাষ শিক্ষা ও প্রশিক্ষন সমন্বয়কে একত্রীকরণ করা। এ জন্য ওয়ার্কশপ, ভ্রমন, শিক্ষানবীশ কারখানা এবং নতুন দ্রব্যের উনড়বয়ন সম্পর্কে ধারনা।
  • সমন্বিত জ্ঞান ও অন্তঃদৃষ্টির সমন্বয় ঘটিয়ে এশিয়া ও ইউরোপে একই রকম সী ফুড সার্টিফিকেশনের ব্যবস্থা করা।

সহোযোগী সংস্থাঃ

# দেশ ইউনিভার্সিটি/সংস্থা
বেলজিয়াম ঘেন্ট ইউনিভার্সিটি (UGent), ইউরোপীয়ান অ্যাকুয়াকালচার টেকনোলোজী এন্ড ইনোভেশান প্লাটফর্ম (EATiP), সরগিলুজ ৪ অ্যাকুয়াকালচার (S4A), ইউরোপীয়ান অ্যাকুয়াকালচার সোসাইটি (EAS)
যুক্তরাজ্য স্টারলিং ইউনিভার্সিটি
নেদারল্যান্ড ওয়াগিনেনজিন ইউনিভার্সিটি এন্ড রিসার্স (WUR)
নরওয়ে নোফিমা এএস (NOFIMA)
আয়ারল্যান্ড অ্যাকুয়া টিটি ইউইটিপি সিএলজি (AquaTT)
মালয়েশিয়া ওয়ার্ল্ডফিস, ইউনিভার্সিটি মালয়েশিয়া টেরেনগানু (UMT)
ভিয়েতনাম নং লাম ইউনিভার্সিটি
থাইল্যান্ড ইনভি টেকনোলোজিস NV (INVE)

কর্মসূচী : ইসি- হরাইজন- ২০২০
মোট বাজেট : ১৯৯৮.৭৭৯ ইউরো
কাজের ধরন : সমন্বয় ও সাপোর্ট কার্যμম
মেয়াদকাল : জানুয়ারী ২০১৭-ডিসেন্বও ২০১৯ (৩৬ মাস)
সহযোগী : ৭টি সহযোগী সংস্থা ও ৫টি থার্ড পার্টি (৮টি দেশ থেকে)
সমন্বয়কারী : ঘেন্ট ইউনিভার্সিটি ও ইউরোপীয়ান অ্যাকুয়াকালচার টেকনোলোজী এন্ড ইনোভেশান প্লাটফর্ম (EATiP)

BATiP